শনিবার | ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

অনলাইনে প্রতারণা, ২ নাইজেরীয়সহ আটক ৩

অনলাইনে প্রতারণা, ২ নাইজেরীয়সহ আটক ৩

অনলাইনে প্রতারণার অভিযোগে দুই নাইজেরীয়সহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে।
বুধবার দিবাগত রাতে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তাদের গ্রেফতার করে সিটিটিসি, ডিএমপির সাইবার অপরাধ তদন্ত বিভাগ।


আটকরা হলেন– আলবার্ট ইকেচুকু (৩১), মোছা. নূপুর খাতুন (২৩) ও ওকে চুকু (২৮)।
সাইবার ক্রাইম অপরাধ তদন্ত বিভাগের ডিসি আ ফ ম আল কিবরিয়া যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করে বলেন, এ সময় তাদের কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত ফেসবুক আইডিসহ বিভিন্ন ডিজিটাল আলামত, মোবাইল ফোন ও ল্যাপটপসহ প্রচুর ব্যাংকের স্লিপ উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, আলবার্ট প্রথমে ফেসবুকে বিভিন্ন মানুষকে ভুয়া আইডি থেকে ফেন্ড রিকুয়েস্ট পাঠাত, তার পর টার্গেট ব্যক্তি যখন তা একসেপ্ট করতেন, তখন তার সঙ্গে মেসেঞ্জারের মাধ্যমে বার্তা আদান-প্রদান করতেন।

‘সে নিজেকে একজন ফরেনার/বিদেশি নাগরিক/আমেরিকান নাগরিক বলে পরিচয় দিত। একসময় অনেক মেসেজ আদান-প্রদান করে ভালো ও ঘনিষ্ঠ বন্ধু হতো। একপর্যায়ে বলত বন্ধু আমি তোমার জন্য কিছু গিফট পাঠাতে চাই, তোমাকে গ্রহণ করতে হবে। কারণ তুমি আমার সবচেয়ে ভালো বন্ধু।’


কিবরিয়া বলেন, গিফট পাঠানোর কথা বলে কৌশলে তার কাছ থেকে ইমেইল অ্যাড্রেস এবং নাম-ঠিকানা সংগ্রহ করত এবং তার পর কয়েক দিন পর ভুয়া গিফটের ছবি তুলে তার মেসেঞ্জারে ছবি পাঠিয়ে বলত– বন্ধু তোমাকে একটি পার্সেল প্রেরণ করেছি, তুমি ঢাকা বিমানবন্দর থেকে গ্রহণ কর।’

‘দ্বিতীয় আসামি নূপুর কাস্টমস অফিসার সালমা বলে নিজেকে পরিচয় দিয়ে ভিকটিমকে ফোন করে বলত– স্যার, আপনার নামে একটি পার্সেল আসছে, আমরা আপনার ঠিকানা যাচাই করার জন্য ফোন করেছি। আপনার ঠিকানা মিলিয়ে নেন, তার পর বলত– স্যার আপনার ঠিকানায় পার্সেলটি পৌঁছে যাবে।’


তিনি আরও বলেন, তার পর কিছুক্ষণ পর আবার ফোন করে বলত– ‘স্যার আমরা আপনার পার্সেলটি স্ক্যান করে অনেক ডলার ও সোনা পাওয়া গেছে, এগুলো অবৈধভাবে বাংলাদেশে আসছে, এগুলো বৈধ করতে হলে আপনাকে ডলার ও সোনা ভাবদ সরকারি ট্যাক্স বাবদ টাকা জমা দিতে হবে। আর যদি টাকা জমা না করেন, তা হলে মানিলন্ডারিং মামলা হয়ে যাবে’ বলে ভয় দেখাত এবং ভিকটিমকে ব্যাংক অ্যাকাউন্ট নম্বর দিত টাকা প্রেরণের জন্য।

‘তৃতীয় আসামি ওকে চুকু প্রথম আসামিকে মোবাইল সিম সরবরাহ করত। এটিই ছিল তার প্রধান কাজ। তা ছাড়া বিভিন্ন ফেসবুক আইডিতে প্রথম আসামির মতো ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাত এবং তা প্রথম আসামিকে সরবরাহ করত। তা ছাড়া দ্বিতীয় আসামিকে সব ধরনের সার্বিক সহযোগিতা করত।

কিবরিয়া বলেন, এই চক্রটি গত দুই বছরে কোটিরও অধিক টাকা হাতিয়ে নিয়েছে।এ বিষয়ে পল্লবী থানায় সাইবার আইনে মামলা রুজু করা হয়েছে। এদের বিরুদ্ধে আজ ১০ দিনের রিমান্ডের জন্য আবেদন করা হয়েছে।

Facebook Comments Box

Posted ২:০৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের আরও খবর

মোঃ আসাদুজ্জামান, উপদেষ্টা
মোঃ খালিদ হাসান রিংকু, সম্পাদক ও প্রকাশক
গোলাম কিবরিয়া জীবন, বার্তা সম্পাদক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

দিঘলকান্দী,(পুলিশ ক্যাম্প বাজার), ঝাউদিয়া, দৌলতপুর, কুষ্টিয়া-৭০৫০।
নিউজ রুম : +৮৮ ০১৭৩২-৭১৩৪২১
ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!