বুধবার | ২৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

অবৈধভাবে ভারতে চামড়া পাচার রোধে হিলি সীমান্তে বাড়তি সতর্কতা।

মোসলেম উদ্দিন, হিলি দিনাজপুর।

অবৈধভাবে ভারতে চামড়া পাচার রোধে হিলি সীমান্তে বাড়তি সতর্কতা।

অবৈধভাবে কোরবানির চামড়া ভারতে পাচার রোধে হিলি-পাঁচবিবি সীমান্তে বাড়তি সতর্কতা জারি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ প্রশাসন। সীমান্তে বিজিবি’র জনশক্তি বৃদ্ধি করা হয়েছে। সীমান্ত ছাড়াও স্থলবন্দরের বিভিন্ন এলাকা নজরদারিতে রাখাসহ টহল জোরদার বাড়ানো হয়েছে বিজিবি সৈনিকদের।


অনুসন্ধানে দেখা গেছে প্রতি বছর কোরবানির চামড়া ভারতের পাচার করার চেষ্টা করে একদল চামড়া ব্যবসায়ীরা। হিলি সীমান্তের চেকপোস্ট, হাড়িপুকুর, রায়বাগ, মংলা ও ঘাসুড়িয়া এলাকা এবং পাঁচবিবি সীমান্তের আটাপাড়া, চেঁচড়া, রামভদ্রপুর, কয়া, উচনা, হাটখোলা ও কোড়িয়া এলাকা দিয়ে এই সব চামড়া পাচার করার চেষ্টা চালানো হয়ে থাকে।

গতবারের চেয়ে এই বছর চামড়ার দাম কম। চামড়ার দাম কম হওয়াতে এবং ভারতে তার দাম বেশি থাকায় পাচারের সম্ভবনা রয়েছে। ভারতের চামড়ার চেযে দেশি চামড়ার মান অনেকটাই ভাল। দেশি চামড়ার কদর বেশি ভারতে। তাই দেশি সম্পদ পাচার রোধে সীমান্তে বিজিবি বাড়তি সতর্কতা জারি করেছেন।

হিলি সিপি ক্যাম্প কমান্ডার সুবেদার হেলাল উদ্দিন জানান, হিলি সীমান্ত দিয়ে কোন ভাবেই চামড়া পাচারের উপায় নেই। আমাদের সৈনিকরা কঠোর ভাবে সীমান্তে অবস্থান করছেন। ১০০ মিটার পর পর বিজিবি পোস্ট রয়েছে। বিজিবি সদস্যরা সব সময় চামড়া পাচার রোধে সোজাগ আছেন।


পাঁচবিবি থানা অফিসার ইনচার্জ মুনসুর রহমান জানান, উপজেলাসহ সীমান্তের প্রতিটি রাস্তায় পুলিশি পোস্ট বাসানো হয়েছে। চামড়া পাচারে কোন তথ্য পাওয়া মাত্র আমরা সেখানে অভিযান চালাবো।

এবিষয়ে জয়পুরহাট ২০ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্ণেল ফেরদৌস রহমান টিটো জানান, আমাদের নিকট তথ্য আছে প্রতি বছর এই কোরবানি ঈদে কোরবানির চামড়া অবৈধভাবে সীমান্ত দিয়ে ভারতে পাচার করার চেষ্টা করে একদল চোরাচালানিরা। দেশি সম্পদ চামড়া যাতে পাচার না হতে পারে সেই লক্ষে আমরা সীমান্তে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করেছি। সীমান্তের প্রতিটি ক্যাম্পের কমান্ডার ও সৈনিকদের রাত-দিন ২৪ ঘন্টা টহলের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


তিনি আরও জানান, চামড়া পাচার রোধে সীমান্তে রাতের বেলায় বাড়তি বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

Facebook Comments Box

Posted ৫:০২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!