শনিবার | ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

আজ বিশ্বকবির মহাপ্রয়াণ দিবস: স্মৃতিধন্য শিলাইদহের কুঠিবাড়িতে নেই কোন আয়োজন।

আজ বিশ্বকবির মহাপ্রয়াণ দিবস: স্মৃতিধন্য শিলাইদহের কুঠিবাড়িতে নেই কোন আয়োজন।

আজ ২২ শ্রাবণ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম মহাপ্রয়াণ দিবস। কবির স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে বরাবরের মত এবারও নেই কোন আয়োজন।


করোনার কারনে কুঠিবাড়ি বন্ধ থাকায় প্রধান ফটকে ঝুলছে তালা। তাই দর্শনার্থীরা কুঠিবাড়ি পরিদর্শনে এসে ফিরে যাচ্ছেন বেদনা নিয়ে। স্বাস্থ্যবিধি মেনে কুঠিবাড়ি খুলে দেওয়ার পাশাপাশি কবির মহাপ্রয়াণ দিবস জাতীয়ভাবে পালনের দাবি জানিয়েছে দর্শনার্থীরা।

পদ্মাতীরবর্তী ছায়াশীতল নিরিবিলি পরিবেশের কারনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর কুঠিবাড়িতে ফিরে এসেছেন বারবার। এখানে বসেই কবি রচনা করেছেন কালজয়ী সব কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। যে গীতাঞ্জলী কাব্য রচনা করে কবি নোবেল জয় করেছিলেন, সে কাব্যের প্রায় পুরোটাই তিনি রচনা করেছিলেন শিলাইদহের কুঠিবাড়িতে বসে।

কবিগুরুর ব্যবহৃত চেয়ার টেবিলসহ নানা আসবাবপত্র ছাড়াও কুঠিবাড়িতে সংরক্ষিত আছে কবির অসংখ্য দূর্লভ ছবি। মহাকবির মহাপ্রয়ান দিবস নীরবে কাটুক এটা যেমন কাম্য নয়, তেমনি করোনার এই ক্রান্তিকালে স্ব্যাস্থ্যবিধি মেনে কুঠিবাড়ি খুলে দেওয়ার পাশাপাশি কবির প্রয়াণ দিবসও জাতীয়ভাবে পালনের দাবি কবি ভক্তসহ দর্শনার্থীদের।


করোনার কারনে কুঠিবাড়ি বন্ধ থাকায় এবং সরকারী নির্দেশনা না থাকায় এবছর বিশ^কবির মহাপ্রয়াণ দিবস পালন করা হচ্ছে না বলে জানিয়েছেন কুঠিবাড়ির কাষ্টোডিয়ান মুখলেছুর রহমান।

Facebook Comments Box


Posted ১১:১৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!