সোমবার | ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

ইএফডি এর উদ্যোগে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্টাল অক্সিজেনের উদ্বোধন।

ইএফডি এর উদ্যোগে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্টাল অক্সিজেনের উদ্বোধন।

ইএফডি এর উদ্যোগে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্টাল অক্সিজেনের উদ্বোধন।


ইঞ্জিনিয়ার্স ফাউন্ডেশন দৌলতপুর (ইএফডি) এর উদ্যোগে, সম্মানিত পেশাজীবি ও সুধীজনের সমন্বয়ে এবং জনাব আঃ কাঃ মঃ সরওয়ার জাহান বাদশাহ্ এমপি, কুষ্টিয়া-১ মহোদয়ের তত্বাবধানে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ স্থাপিত সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম – এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

১৪ আগষ্ট ( শনিবার ) সকালে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭৫ কুষ্টিয়া দৌলতপুর ১ আসনের সংসদ সদস্য এ্যাড, আঃ কাঃ মঃ সরওয়ার জাহান বাদশাহ্ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সেন্টাল অক্সিজেন প্লান্ট এর উদ্বোধন করেন। এসময় ৫০ শয্যা বিশিষ্ট দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতিটি শয্যায় এই অক্সিজেন লাইন চালু হয়।

এসময় উপস্থিত সাংবাদিকদের বাদশাহ্ এমপি বলেন,দৌলতপুর হাসপাতালে সেন্টাল অক্সিজেন প্লান্ট এর উদ্বোধন এর মাধ্যমে এক নতুন দিগন্তের উন্মোচিত হলো। এসময় এমপি বলেন, এখন থেকে অক্সিজেন এর অভাবে আর সাধারণ জনগণ কষ্ট পাবে না।


বাদশা এমপি আরো বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই আজ সারাদেশে চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন হচ্ছে তেমনি দৌলতপুর উপজেলায় চিকিৎসা ব্যবস্থায় উন্নয়ন ও অব্যাহত রয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদুল ইসলাম তুহিন বলেন, এই ব্যবস্থা চালু হওয়ায় হাসপাতালের ৩৮টি বেডে নিরবচ্ছিন্নভাবে অক্সিজেন সরবারহ করা যাবে।


সেন্টাল অক্সিজেন প্লান্ট এর উদ্বোধনকালে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব শারমিন আক্তার, দৌলতপুর থানার কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দীন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক এবং বিভিন্ন সরকারি বেসকারি প্রতিষ্টানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২ টি ৯.৮ কিউবিক মিটারের বড় সিলিন্ডার ও ৩৮ টি আউটলেট ও ফ্লোমিটার সহ একটি সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম ইন্সটল করিয়াছে, এই পুরো সিস্টেম টার কনসালটেন্ট ছিলেন খুলনা প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালের সহযোগী অধ্যাপক প্রকৌঃ ড. হেলাল আন নাহিয়ান। গত ১৯ জুলাই থেকে পরীক্ষামূলক পর্যবেক্ষন শেষ করে ২৪ জুলাই প্রায় সবগুলো আউটলেটের সাথে ফ্লোমিটার সংযুক্ত করে রোগীদের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

ইজ্ঞিনিয়ার ফাউন্ডেশনের দৌলতপুর (ইএফডি) নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক প্রকৌঃ মোঃ ইলিয়াস হোসেন জানায়,ইঞ্জিনিয়ার্স ফাউন্ডেশনের উদ্যোগে হাসপাতাল প্রাঙ্গণে প্রায় ১৪ লক্ষ টাকা ব্যয়ে বসানো এই সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট থেকে পাইপের মাধ্যমে পুরো হাসপাতালে অক্সিজেন সরবরাহ করা হবে আর এতে করোনা রোগীসহ যেকোন জটিল রোগীকে সার্বক্ষণিক অক্সিজেন সরবরাহ করা যাবে। এই সিস্টেমে দৌলতপুর উপজেলার সকল সাধারণ জনগণ এই সেবায় পাবেন এবং অক্সিজেন অভাবে যেন কোন রোগী মারা না যায় আমরা সেই চেষ্টা করেছি।

নির্বাহী কমিটির সভাপতি প্রকৌঃ মোঃ হারুন-অর- রশিদ বলেন, আমাদের মধ্যে সকলের মধ্যে এই ঐক্য থাকলে দৌলতপুর উপজেলায় যেকোনো দূর্যোগ মোকাবিলায় আমরা সক্ষম হবো ইনশাআল্লাহ। আরো বলেন, আমাদের উপজেলা হাসপাতালে এমন একটি প্রকল্প করতে পেরে আমরা সত্যিই গর্বিত।

ইএফডি এর প্রধান উদ্যোক্তা প্রকৌঃ মোঃ আলমগীর হোসেন বলেন, বৈশ্বিক এই মহামারীর সময় সকল পেশাজীবিগন এগিয়ে এসেছেন সত্যিই আজ বাংলাদেশের মধ্যে দৃষ্টি নন্দিত হয়েছে যা বাংলাদেশের রোল মডেল হয়ে থাকবেন।

ইএফডি যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌ. এস এম মিজানুর রহমান জনি বলেন ‘করোনা মহামারির এই কঠিন পরিস্থিতিতে সেন্ট্রাল অক্সিজেন না থাকায় অনেক সংকটাপন্ন রোগীকে অন্যত্র পাঠানো হতো। সেন্ট্রাল অক্সিজেন চালুর পর এখন রোগীরা এখান থেকেই সেবা পাবে।’এটি আমাদের উপজেলার স্বাস্থ্য সেবায় বিরাট ভূমিকা রাখবে বলে জানান তিনি।

Facebook Comments Box

Posted ৯:৪৫ পূর্বাহ্ণ | শনিবার, ১৪ আগস্ট ২০২১

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!