বুধবার | ২৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নিষিদ্ধ করে সুদানে ফতোয়া

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নিষিদ্ধ করে সুদানে ফতোয়া

‌ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিরোধিতা করেছে সুদানের ইসলামি প্রশাসন কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১ অক্টোবর) দেশটির ইসলামি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।


স্থানীয় গণমাধ্যম জানায়, ইসরাইল-সুদান পরস্পর সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করতে যাচ্ছে-খার্তুম কর্তৃপক্ষের এমন অবস্থান প্রকাশ্যে আসার পরই তেল আবিবের সঙ্গে সম্পর্ক নিষিদ্ধ করে ফতোয়া জারি করেছে দেশটির ইসলামি প্রশাসন কর্তৃপক্ষ।
গেলো মাসে সুদানের পররাষ্ট্রমন্ত্রী ওমর কামার বলেন, দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলে খার্তুমকে যুক্তরাষ্ট্রের তথাকথিত সন্ত্রাসবাদে মদদদানকারী রাষ্ট্রের তালিকা থেকে বাদ দেয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে ওয়াশিংটন।

স্থানীয় গণমাধ্যমকে তিনি আরও বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সুদানের রাজধানী খার্তুম সফরে এতে দুটি প্রস্তাব দিয়েছেন। তার মধ্যে একটি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি। দ্বিতীয়টি, প্রথম শর্ত পূরণ হলে, সুদানকে সন্ত্রাসবাদে সহযোগিতাকারী রাষ্ট্রের কালো তালিকা থেকে মুক্তি দেবে মার্কিন প্রশাসন।
২০১৯ সালের এপ্রিলে সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করার পর থেকে খার্তুমের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের উন্নয়ন ঘটতে থাকে, যা অব্যাহতভাবে বাড়ছে।

১৯৯৭ সালে সুদানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ শুরু করে যুক্তরাষ্ট্র। ১৯৯৩ সালে দেশটিকে সন্ত্রাসবাদে সহযোগী রাষ্ট্র হিসেবে কালো তালিকাভুক্ত করে ওয়াশিংটন


Facebook Comments Box


Posted ১:৫৫ অপরাহ্ণ | শুক্রবার, ০২ অক্টোবর ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!