শনিবার | ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

একটি জাতির হাজার বছরের ইতিহাসকে জাতিয় চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন বঙ্গবন্ধু : ড. আমানুর আমান

একটি জাতির হাজার বছরের ইতিহাসকে জাতিয় চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন বঙ্গবন্ধু : ড. আমানুর আমান

বিশিষ্ট লেখক ও গবেষক ড. আমানুর আমান বলেছেন একটি জাতির হাজার বছরের ইতিহাসকে জাতিয় চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন বঙ্গবন্ধু। এই জাতিয় চেতনাটি ছিল মন্ত্রের মতো। যা একটি জাতিকে একটি স্বাধীন জাতিসত্বা গঠনে সহায়তা করেছিল। এই জাতি হলো বাঙালী জাতি। একটি স্বাধীন ভু-খন্ডে একটি স্বাধীন জাতি।


তিনি বলেন তবে এর জন্য দিতে হয়েছিল সাগর রক্ত। তাজা প্রাণ। এবং শেষ পর্যন্ত এই স্বাধীনতার স্থপতিকেই প্রাণ দিতে হয়। ড. আমান বঙ্গবন্ধু হত্যাকান্ডকে এই উপমহাদেশের সকল রাজনৈতক হত্যকান্ডের মধ্যে সবথেকে নিষ্ঠুরতম বলে অভিহিতি করেন। তিনি বলেন হাজার লোকের ফাঁসি হলেও বঙ্গবন্ধু হত্যার দায় প্রতিটি বাঙালীকেই কাঁধে নিয়ে চলতে হবে যতদিন এই ভু-খন্ড থাকবে।

ড. আমান জাতিয় শোক দিবসের একটি আলোচনা সভায় প্রধান অতিথিীর বক্তৃতায় এ কথা বলেন। শহরের অন্যতম বেসরাকরী শিক্ষা প্রতিষ্ঠান কুষ্টিয়া পাবলিক এ আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভার পূর্বে স্কুলের পরিচালকদের নেতৃত্বে একটি ছোট দল স্কুলের শিক্ষকদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করে। পরে স্কুলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্কুলের পরিচালনের পরিষদের ম্যানেজিং ডিরেক্টর ইমতিয়াজ সুলতান।

প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও গবেষক এবং কুষ্টিয়া পাবলিক স্কুলের চেয়ারম্যান ড. আমানুর আমান। বক্তব্য রাখেন স্কুলের পরিচালক (শিক্ষা) শেখ সাহাবুদ্দিন, পরিচালক (ফিন্যান্স ও আইসিটি) আবুল কালামা আজাদ, শিক্ষক কানিজ ফাতেমা ও রুশিয়া খাতুন। অনুষ্ঠান পরিচালনা করেন স্কুলের ভাইস-প্রিন্সিপাল (ভারপ্রাপ্ত) আরিফুর রহমান।


ড. আমানুর আমান তার বক্তব্যে বলেন একটি জাতিকে জাতিয়তাবাদী চেতনায় উদ্বুব্ধ করে একটি স্বাধীন গঠনের ইতিহাস বিশে^ খুব কম। এই ভু-খন্ডে একটি জাতির তিন হাজার বছরের ইতিহাসকে জাতিয় চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন বঙ্গবন্ধু। সেই জাতিসত্ত¦াকে নিয়েই সৃষ্টি করেছিলেন একটি স্বাধীন জাতি। বঙ্গবন্ধুর এই অবদানকে প্রতিটি বাঙালীকে চিরজীবন মনে রাখতে হবে। তিনি বলেন এখানে সামান্যতম বিরোধ করার কোন সুযোগ নেই।
তিনি এই প্রজন্মকে বঙ্গবন্ধুর আর্দশে উজ্জীবিত হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহবান জানান।

Facebook Comments Box


Posted ১০:৩২ পূর্বাহ্ণ | শনিবার, ১৫ আগস্ট ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!