সোমবার | ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

এখনও মালামাল যায় নৌকা-সাম্পানে

বার্তা কহ্ম

এখনও মালামাল যায় নৌকা-সাম্পানে

চট্টগ্রামের ঐতিহ্য চাক্তাই খালকে ঘিরে ব্যবসা-বাণিজ্য চলছে এখনও। নৌপথে বিভিন্ন এলাকায় নৌকা-সাম্পানে বোঝাই করে পাঠানো হচ্ছে নিত্যপণ্য।


ব্যবসায়ীরা জানান, চাক্তাই খাল দিয়ে কর্ণফুলী হয়ে বিপুল পরিমাণ পণ্য পরিবহন হতো একসময়। সেসব পণ্য যেত চাঁদপুর ও খুলনায়। এখন সেটা কেবলই স্মৃতি।

খালের চারপাশ দখল এবং ময়লা-আবর্জনার ভাগার ও দূষণ-দখলের কবলে পড়ে খালটি নাব্যতা হারিয়ে মৃতপ্রায় অবস্থায় কোনো মতে অতীতের স্মৃতিচিহ্ন বয়ে বেড়াচ্ছে।

 


দেখা গেছে, আবর্জনা ফেলার কারণে খালের দুই পাড় ভরাট হয়ে প্রশস্ততা কমে গেছে। এছাড়া খালের মোহনা থেকে ধুনিরপুল এলাকায় আবর্জনায় মাঝখান দিয়েও পানি চলাচল প্রায় বন্ধের উপক্রম।

চাক্তাই খালের পাশে পাড় দখল করে গড়ে ওঠেছে ছোট ছোট দোকানপাট। দোকানের কারণে খাল কিছুটা ভরাট হওয়ায় নিচে জমা হয়ে আছে ময়লা-আবর্জনা।


 

চাক্তাই খালের মোহনায় কথা হয় বেশ কয়েকজন নৌকা ও সাম্পানের মাঝির সঙ্গে। জয়নুল আবেদীন নামে এক মাঝি বাংলানিউজকে বলেন, কয়েক বছর আগেও খাতুনগঞ্জের ইসহাকের পুল এলাকা পর্যন্ত জিনিসপত্র নিয়ে সবসময় নৌকা-সাম্পান যেতো। এখন জোয়ারের সময়ও যাওয়া যায় না।

‘তাই মোহনা পর্যন্ত আমাদের দৌড়। এখান থেকে জিনিসপত্র নামাই, এখানেই জিনিসপত্র তুলি। আর পিকআপ ভর্তি করে এখান থেকে মালপত্র নিয়ে যাওয়া হয়। আবার খাতুনগঞ্জ থেকে পিকআপে করে এখানে আনতে হয়। ’

স্থানীয় শামসুল আলম মাঝি বলেন, নৌকা-সাম্পানে মালামাল বোঝাই করে আনোয়ারা, রাউজান, বোয়ালখালীতে পৌঁছানো হয়। চাক্তাই খাল ভরাট হওয়ায় দুর্ভোগ বেড়েছে।

চাক্তাই-খাতুনগঞ্জকে ঘিরে নতুন বাণিজ্যিক অঞ্চল গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন ব্যবসায়ীরা। একইসঙ্গে খাতুনগঞ্জ থেকে সারাদেশে পণ্য পরিবহনের জন্য নৌপথ চালু এবং চাক্তাই খাল ও কর্ণফুলী নদীর সংযোগস্থলে নৌবন্দর, গুদাম ও ট্রাক টার্মিনাল নির্মাণে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

Facebook Comments Box

Posted ৪:০৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৬ নভেম্বর ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!