করোনাজয়ীদের মানসিক সমস্যা বাড়ছে, ভয়াবহ তথ্য দিলেন চিকিৎসকরা

করোনাজয়ীদের মানসিক সমস্যা বাড়ছে, ভয়াবহ তথ্য দিলেন চিকিৎসকরা
করোনায় আক্রান্ত রোগীরা শারীরিক বিভিন্ন জটিলতার পাশাপাশি মানসিকভাবেও আক্রান্ত হচ্ছে। আতঙ্ক থেকেও অনেকে মানসিক অসুস্থতায় ভুগছে। এমনটাই বারবার দাবি করে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তাদের দাবি, করোনাজয়ীদের অনেকে শারীরিক অন্যান্য সমস্যা নিয়ে যেমন চিকিৎসকের শরণাপন্ন হচ্ছে, মানসিক সমস্যা নিয়েও হচ্ছে। আবার করোনা বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের বিভিন্ন আচরণে মানসিক অসুস্থতার প্রকাশ ঘটছে, যা রীতিমতো মানুষজনকে উদ্বেগ করে তুলছে।
এ কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশাপাশি বাংলাদেশেও করোনাজনিত মানসিক স্বাস্থ্য ব্যবস্থাপনায় গাইডলাইন তৈরি করা হয়েছে।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘করোনাজনিত মানসিক সমস্যা নিয়ে বহুবার আলোচনা হয়েছে। সে অনুসারে বেশকিছু পরামর্শও দেওয়া হয়েছে। এ-সংক্রান্ত আরো কাজ চলছে। এ ছাড়া করোনা মোকাবিলায় মানসিক স্বাস্থ্যবিষয়ক আলাদা একটি কমিটিও করা হয়েছে। ওই কমিটিতে দেশের বিশিষ্ট মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা রয়েছেন।’
একজন চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে বলেন, মাঝে মাঝেই কোনো কোনো করোনা রোগীর মধ্যে হঠাৎ উত্তেজিত হয়ে পড়ার প্রবণতা লক্ষ করা যাচ্ছে। ওষুধ দেওয়ার পরও কারও কারও ঘুম হয় না। কেউ ওষুধ খেতে চান না, আবার কেউ একবার ওষুধ খেয়ে কিছুক্ষণ পরই ভুলে যান।

মানসিক সমস্যা পর্যবেক্ষণকারী একজন চিকিৎসক বলেন, করোনাজনিত বিভিন্ন মানসিক সমস্যার উপসর্গ দেখেছি। সরকারের পক্ষ থেকে যে গাইডলাইন তৈরি করা হয়েছে, সেখানে অনেক গুরুত্বপূর্ণ বিষয় আছে। এগুলো অনুসরণ করলে অনেক সুরক্ষা মিলবে

Facebook Comments Box

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *