বৃহস্পতিবার | ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

কুষ্টিয়ার জেলা প্রশাসকসহ ৯ জেলার ডিসি বদলি স্থগিত

কুষ্টিয়ার জেলা প্রশাসকসহ ৯ জেলার ডিসি বদলি স্থগিত

নির্বাচনী ফলের গেজেট প্রকাশের আগেই নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে পরামর্শ ছাড়াই বদলি ও নিয়োগ দেওয়া ৯ জেলা প্রশাসকের (ডিসি) আদেশ স্থগিত করা হয়েছে । আজকালের মধ্যেই এ সংক্রান্ত আদেশ জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়। গত ২৮ জানুয়ারি তাদের নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। নির্বাচনের ফল ঘোষণার ১৫ দিন পর্যন্ত ইসির সঙ্গে পরামর্শ না করে পাঁচ ধরনের কর্মকর্তাকে বদলি করার বিধান নেই। কিন্তু পৌর নির্বাচন চলাকালেই সাত জেলায় নতুন ডিসি নিয়োগ দেয় সরকার। এ ছাড়া দুজন ডিসিকে বদলি করা হয়।


বিষয়টি উল্লেখ করে নির্বাচনী ফলের গেজেট প্রকাশ না হওয়া পর্যন্ত সাতজন ডিসির বদলি স্থগিত চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেয় ইসি। চিঠি পাওয়ার পর ডিসি নিয়োগ ও বদলির আদেশ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সচিবালয় সূত্রে এমন তথ্য জানা গেছে।

ইসির সম্মতি বা পরামর্শ ছাড়া ডিসি বদলি করা জেলাগুলো হলো- কুমিল্লা, কুষ্টিয়া, ময়মনসিংহ, রাঙামাটি, ঝিনাইদহ, ভোলা, দিনাজপুর, জামালপুর ও হবিগঞ্জ।

স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা ২০১০-এর ৮৯ ধারায় বলা আছে- জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার ও রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালনকারী যে কোনো কর্মকর্তা এবং তাদের অধীনস্থ কর্মকর্তাদের তফসিল ঘোষণা থেকে গেজেট প্রকাশের ১৫ দিন অতিক্রান্ত না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শ ছাড়া বদলি করা যাবে না।


দেশব্যাপী পৌরসভা নির্বাচন চলছে। নির্বাচনে জেলা নির্বাচন কর্মকর্তা, অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের আপিল কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ দিয়েছে ইসি।

কর্মকর্তারা জানান, চতুর্থ ধাপে ময়মনসিংহের ফুলপুর ও ত্রিশাল, কুমিল্লার হোমনা ও দাউদকান্দি, রাঙামাটির সদর, হবিগঞ্জের চুনারুঘাট ও জামালপুরের মেলান্দহ পৌরসভায় অনুষ্ঠিত হবে। আর পঞ্চম ধাপে ময়মনসিংহের নান্দাইল, ঝিনাইদহের মহেশপুর ও কালীগঞ্জ এবং ভোলা সদর ও চরফ্যাশন পৌরসভায় নির্বাচন হবে। এ ছাড়া ২৮ ফেব্রুয়ারি ঝিনাইদহের শৈলকূপা ও কুমিল্লার দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন রয়েছে। এমন অবস্থায় ২৮ জানুয়ারি ৯ জেলায় ডিসি রদবদল করা হয়। কিন্তু ইসির সঙ্গে কোনো প্রকার পরামর্শ করেনি জনপ্রশাসন। এতে স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা ২০১০ লঙ্ঘন হয়েছে। এ অবস্থায় পৌরসভা ও উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শেষ করতে সাতজন ডিসিকে বর্তমান কর্মস্থলেই রাখার সিদ্ধান্ত জানিয়েছে ইসি।


জনপ্রশাসন সচিবকে পাঠানো ইসির ওই চিঠিতে কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, ময়মনসিংহের জেলা প্রশাসক মো. মিজানুর রহমান, ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিককে আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশ না করা বহাল রাখার নির্দেশনা দিয়েছে ইসি। এ ছাড়া রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের বদলি আদেশ ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত এবং দিনাজপুরের জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম ও কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. আসলাম হোসেনের বদলি আদেশ ১০ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত দিয়েছে ইসি।

গত ২৮ জানুয়ারি জামালপুরের ডিসি মোহাম্মদ এনামুল হককে ময়মনসিংহে এবং হবিগঞ্জের ডিসি মো. কামরুল হাসানকে কুমিল্লার ডিসি হিসেবে বদলি করা হয়। অন্য সাত জেলায় নতুন কর্মকর্তাদের ডিসি হিসেবে নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিদ্যুৎ বিভাগে সংযুক্ত উপসচিব খালেদ মোহাম্মদ জাকিকে দিনাজপুর এবং স্ট্রেনদেনিং পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রোগ্রাম সার্ভিস ডেলিভারির প্রোগ্রাম এক্সিকিউটিভ অ্যান্ড কো-অর্ডিনেটর মোহাম্মদ সাইদুল ইসলামকে কুষ্টিয়ার ডিসি নিয়োগ দেওয়া হয়। ভূমি মন্ত্রণালয়ের উপসচিব ইশরাত জাহানকে হবিগঞ্জ এবং মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমানকে রাঙামাটির ডিসি করা হয়।

এ ছাড়া যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. মিজানুর রহমানকে ঝিনাইদহ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে সংযুক্ত উপসচিব মুর্শেদা জামানকে জামালপুর এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে সংযুক্ত উপসচিব মো. তৌফিক-ইলাহী-চৌধুরীকে ভোলার ডিসি পদে নিয়োগ দেওয়া হয়।

অন্য আদেশে কুমিল্লার ডিসি মো. আবুল ফজল মীরকে সুরক্ষা সেবা বিভাগের উপসচিব, কুষ্টিয়ার ডিসি মো. আসলাম হোসেনকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উপসচিব, ময়মনসিংহের ডিসি মো. মিজানুর রহমানকে জননিরাপত্তা বিভাগের উপসচিব এবং রাঙামাটির ডিসি একেএম মামুনুর রশিদকে খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব পদে বদলি করা হয়। এ ছাড়া ঝিনাইদহের ডিসি সরোজ কুমার নাথ, ভোলার ডিসি মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক এবং দিনাজপুরের ডিসি মো. মাহমুদুল আলমকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব পদে বদলি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

Facebook Comments Box

Posted ৮:০৮ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ ফেব্রুয়ারি ২০২১

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ আসাদুজ্জামান, উপদেষ্টা
মোঃ খালিদ হাসান রিংকু, সম্পাদক ও প্রকাশক
গোলাম কিবরিয়া জীবন, বার্তা সম্পাদক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

দিঘলকান্দী,(পুলিশ ক্যাম্প বাজার), ঝাউদিয়া, দৌলতপুর, কুষ্টিয়া-৭০৫০।
নিউজ রুম : +৮৮ ০১৭৩২-৭১৩৪২১
ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!