শুক্রবার | ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

কুষ্টিয়ায় লাউ চাষে সাফল্য পেয়েছেন কৃষকরা

কুষ্টিয়ায় লাউ চাষে সাফল্য পেয়েছেন কৃষকরা

কুষ্টিয়ায় গ্রীষ্মকালীন সবজি লাউ চাষে ব্যাপক সাফল্য পেয়েছেন কৃষকরা। চলতি গ্রীষ্ম-বর্ষা মৌসুমে কুষ্টিয়ায় ৬হাজার হেক্টর জমিতে বিভিন্ন ধরণের সবজি চাষ হয়েছে। এরমধ্যে ২০০ হেক্টর জমিতে লাউ সবজি চাষ করেছেন কৃষকরা। আর এ সবজি চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন তারা। করোনাকালীন সময়ে লাউ চাষ করে আর্থিকভাবে ¯^াবলম্বী হওয়ার পাশাপাশি স্থানীয় বাজারে সবজির চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন সবজি বাজারে সরবরাহ করছেন তারা।


কুষ্টিয়ায় লাউ ক্ষেতে ঝুলে থাকা লাউ-এর সারি দেখতে যেমন মনোরম তেমনি আর্থিক যোগানের অন্যতম সহায়ক। লাউ গ্রীষ্ম-বর্ষা মৌসুমের অন্যতম সবজি এবং বাজারে এর চাহিদাও বেশী। অতিবৃষ্টির পরও লাউ সবজি চাষ করে বেশ লাভবান হচ্ছেন কৃষকরা। লাউ চাষে বিঘা প্রতি কৃষকদের খরচ হয়েছে মাত্র ১২-১৫ হাজার টাকা। আর বিক্রয় করেছেন লক্ষাধিক টাকারও বেশী। যা স্বপ্ল সময়ে এবং বর্ষা মৌসুমে কৃষকদের আর্থিক চাহিদা মিটাচ্ছে। আর এমনটাই জানিয়েছে দৌলপতপুর উপজেলার কল্যাপুর গ্রামের কৃষক আরিফ হোসেনসহ অনেকে। করোনাকালীন এই দুঃসময়ে লাউ চাষ লাভবান হওয়ায় কৃষক-কৃষানীদের মুখে হাসি ফুটিয়েছে।

আবার কৃষকদের কাছ থেকে প্রতি পিস লাউ ২৫-২৮ টাকা পাইকার দরে ক্রয় করে ভোক্তারদের কাছে তা ৩৫ টাকা বা তারও বেশী দরে বিক্রয় করছেন খুচরা ব্যবসায়ীরা। এতে তাদের সংসারে সচ্ছলতাও ফিরেছে।

গ্রীষ্ম ও বর্ষা কালীন সময়ে লাউ সবজি চাষে ফলন ভাল হওয়ায় লাভবান হচ্ছেন কৃষকরা। আর সবজি চাষে কৃষকদের উৎসাহ দেওয়ার পাশাপাশি ভাল ফলনের জন্য কৃষি বিভাগ বীজ সরবরাহ, তদারকি ও পরামর্শ দিয়ে থাকেন কৃষকদেও বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা এ কে এম কামরুজ্জামান।


কৃষকদের বেশী বেশী সবজি চাষে উৎসাহ ও প্রণোদনা দিলে একদিকে গ্রীষ্ম-বর্ষা মৌসুমসহ সব মৌসুমের সবজির চাহিদা মিটবে অপরদিকে অর্থকরী ফসল সবজি চাষ করে তারা আর্থিকভাবে স্বাবলম্বী হবেন। এমনটাই মনে সংশ্লিষ্টরা।

Facebook Comments Box


Posted ১:০৫ অপরাহ্ণ | শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!