কুষ্টিয়া পৌর মেয়র আনোয়ার আলীর আজ শুভ জন্মদিন

কুষ্টিয়া পৌর মেয়র আনোয়ার আলীর আজ শুভ জন্মদিন

জনাব মোঃ আনোয়ার আলী ১৯৪৪ সালের ১৯ মে বৃহ্তর কুষ্টিয়া জেলার সদর উপজেলাধীন কুষ্টিয়া পৌর এলাকার এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহন করেন। তার পিতার নাম মরহুম মনোয়ার আলী এবং মাতার নাম মরহুমা নুরজাহান বেগম একজন মহীয়সী নারী।

তিনি তার পিতা-মাতার ৬ ছেলে, ৩ মেয়ের মধ্যে প্রথম। আপন জন্মভূমির আঙ্গীনাতে তাঁর প্রাথমিক শিক্ষা জীবন শুরু। তিনি মোহিনী মোহন বিদ্যাপীঠ থেকে ১৯৬২ সালে মেট্রিকুলেশন পাশ করেন। কুষ্টিয়া সরকারী কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করে পাশ্ববর্তী রাজবাড়ী জেলাস্থ রাজবাড়ী কলেজ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ অধ্যায়নকালীন সময়ে দেশ মাতৃকা স্বাধীনতা লাভের জন্য মুক্তিযুদ্ধ শষুরু হলে জনাব মোঃ আনোয়ার আলী মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহনের জন্য ভারত থেকে সশস্থ ট্রেনিং নিয়ে বৃহত্তর কুষ্টিয়অ জেলার বিভিন্ন এলাকায় সম্মুখ যুদ্ধে অংশ গ্রহন করেন।

আনোয়ার আলী শিক্ষা জীবন শেষে পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার লক্ষ্যে ব্যবসায়ীক কাজে জড়িত হয়ে পড়েন এবং ব্যবসার পাশাপাাশ তিনি বাংলাদেশ আওয়ামীলীগ-এর রাজনসীতির সাথে জড়িত হন। তিনি বৃহত্তার কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের বিভিন্ন পদে দক্ষতার সাথে দায়িতত্ব পালন করার পর তিনি কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছেন।

জনাব মোঃ আনোয়ার আলী কুষ্টিয়া পৌরসভার নির্বাচিত চেয়ারম্যান হিসাবে তৃতীয় বারের মত দায়িত্ব পালন করেছেন। ইতিপূর্বে তিনি অত্রন্ত সুনামের সহিত পৌর পিতপার দায়িত্ব পালনের প্রেক্ষিতে কুষ্টিয়া পৌর এলকায় বসবাসকারী সর্বসাধারণ তাকে স্বতস্ফুর্ত ভাবে ১৮৩৯ সালে প্রতিষ্ঠিত এই প্রাচীনতম পৌরসভার পৌর পিতার দায়িত্ব অর্পন করেছেন। জনাব আনোয়ার আলী একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও রাজনীতিবিদ হলেও ব্যক্তিগত জীবনে তিনি একজন শিক্ষানুরাগী, মিষ্টভাষী, ধর্মপ্রাণ, অমায়িক ভদ্র, পরোপকারী ও দানশীল ব্যক্তিত্ব হিসাবে কুষ্টিয়া জেলাবাসীর নিকট পরিচিত।

কুষ্টিয়া পৌরসভার তৃতীয় মেয়াদে নির্বাচিত মেয়র আনোয়ার আলী একজন নির্ভীক সমাজসেবী ও উদ্দোমশীল রাজনৈতিক ব্যক্তিত্ব। কুষ্টিয়া পৌর এলাকার অধিকাঅংশ শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, ক্রীড়া ও সাংস্কৃতিক সগঠনসহ সকল প্রকারের অবকাঠামোগত উন্নয়ন, সমাজসেবা ও জনকল্যানমূলক কর্মকান্ডের প্রতিটিতেই তাঁর রয়েছে গুরুত্বপূর্ণ অবদান।এছাড়াও তিনি কুষ্টিয়া পৌর এলকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান সহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের উদ্দোক্তা/প্রতিষ্ঠাতা হিসাবে দায়িত্ব পালন করে আসছেন।আনোয়ার আলী বিভিন্ন সময়ে সরকারী/ব্যক্তিগত প্রয়োজনে ভারত, থাইল্যান্ড, মালোয়েশিয়া সহ বিভিন্ন দেশ ভ্রমন করেছেন।ফুল দিয়ে শুভেচ্ছা জানান মোঃ রুহুল আজম প্রচার ও প্রকাশনা সম্পাদক, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগ।

Facebook Comments Box

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *