মঙ্গলবার | ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান, আর বাকি ২টি

পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান, আর বাকি ২টি

পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান। দৃশ্যমান হলো সেতুর পাঁচ দশমিক ৮৫০ কিলোমিটার। আর মাত্র দুটি স্প্যান বসানো হলে সম্পূর্ণ সেতু দৃশ্যমান হবে। গতকাল শুক্রবার দুপুর ১২টা ২২ মিনিটে মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।


মুন্সিগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে সকাল ৯টার দিকে ‘তিয়ান-ই’ নামে ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি নিয়ে রওনা দেয়। ১০ ও ১১ নম্বর পিলারের কাছে পৌঁছাতে সময় লাগে ৪০ মিনিট।

প্রকৌশলীরা জানিয়েছেন, টার্গেট অনুযায়ী এ মাসেও চারটি স্প্যান বসানো হলো। গত মাসেও চারটি স্প্যান বসানো হয়েছিল। বিজয় দিবসের আগেই মাওয়া প্রান্তে ৪১তম স্প্যানটি বসানোর কথা রয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানো হয়েছিল। ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মাসেতুর কাঠামো। সেতুর উপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে চলবে ট্রেন। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।


Facebook Comments Box


Posted ৮:৪৭ পূর্বাহ্ণ | শনিবার, ২৮ নভেম্বর ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!