শনিবার | ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

প্রতিদিন কফি পান বৃদ্ধি করায় ‘টাইপ-২ ডায়াবেটিস’র ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

অনলাইন নিউজ ডেস্ক

প্রতিদিন কফি পান বৃদ্ধি করায় ‘টাইপ-২ ডায়াবেটিস’র ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

কফি ভালোবাসেন? তবে ডায়াবেটিস বেড়ে যাওয়ার শঙ্কায় ভুগছেন! তাহলে প্রতিদিন আরও এক কাপ কফি বেশি পান করার জন্য আপনার কাছে নতুন কারণ রয়েছে। গবেষকরা বলছেন- ডায়াবেটিসের ঝুঁকিকে প্রভাবিত করে এমন অনেকগুলো কারণের মধ্যে কফি পান অন্যতম। প্রতিদিন কফি পান বৃদ্ধি করায় ‘টাইপ-২ ডায়াবেটিস’র ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।


ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান গবেষক শিল্পা ভূপতিরাজুর নেতৃত্বাধীন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষণা অনুসারে- বিগত চার বছরে যারা প্রতিদিন এক কাপ কফি পানের পরিমাণ বাড়িয়ে দিয়েছে, তাদের ক্ষেত্রে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি ১১ শতাংশ কমে গেছে।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের (এইচএসপিএইচ) এই গবেষকরা বলেছেন, যারা প্রতিদিন এক কাপের চেয়ে বেশি পরিমাণে কফি পান হ্রাস করেছেন তাদের টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি ১৭ শতাংশ বেড়ে গেছে।

এইচএসপিএইচ-এর পুষ্টি বিভাগের গবেষণা ফেলো শিল্পা ভূপতিরাজু বলেন, ‘আমাদের গবেষণাসমূহ পূর্ববর্তী গবেষণার সাথে নিশ্চিত করে দেখিয়েছে যে, কম মাত্রায় কফি পান ডায়াবেটিস-২ এর ঝুঁকি বাড়িয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো- কফি পানের অভ্যাসের পরিবর্তন তুলনামূলক স্বল্প সময়ের মধ্যে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিকে প্রভাবিত করতে পারে।’


হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের সিনিয়র লেখক এবং পুষ্টি ও এপিডেমিওলজির প্রফেসর ফ্রাঙ্ক হু বলেছেন, ডায়াবেটিস জটিলতায় ভোগা ব্যক্তিদের ওজনের দিকে লক্ষ্য রাখতে হয় এবং শারীরিকভাবে সক্রিয় থাকতে হয়। এক্ষেত্রে ধীর ধীরে কফি পান বৃদ্ধি ভূমিকা রাখতে পারে

­


Facebook Comments Box

Posted ১০:৪৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৪ সেপ্টেম্বর ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!