বুধবার | ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

বিশ্ববাজারে তেলের দাম ১১ বছরে সর্বোচ্চ

শামীম আশরাফ

বিশ্ববাজারে তেলের দাম ১১ বছরে সর্বোচ্চ

বিশ্ববাজারে তেলের দাম ১১ বছরে সর্বোচ্চ


রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ববাজারে জ্বালানি তেলের হু হু করে বাড়ছে। বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে বিশ্ববাজারে ব্যারেল প্রতি তেলের দাম ১১৮ ডলারে গিয়ে ঠেকেছে।

রয়টার্সের প্রতিবেদনের তথ্য মতে, ব্রেন্ট ক্রুড ফিউচার প্রতি ব্যারেল ১১৮ ডলার ২২ সেন্টে পৌঁছেছে, যা ২০১৩ সালের ফেব্রুয়ারির পর সর্বোচ্চ। আর ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড ওয়েল প্রতি ব্যারেল ১১৪ ডলার ৭০ সেন্টে বিক্রি হচ্ছে। এই দর ১১ বছরের মধ্যে সর্বোচ্চ।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য বলছে, ২০২০ সালের ডিসেম্বরে আন্তর্জাতিক বাজারে গড়ে প্রতি ব্যারেল তেলের দাম ছিল ৪২ ডলার। ২০২১ সালের জানুয়ারিতে ছিল ৪৯ ডলার, ফেব্রুয়ারি মাসে ৫৩ ডলার, মার্চে ৬০, এপ্রিলে ৬৫, মে মাসে ৬৪, জুনে ৬৬, জুলাইয়ে ৭৩ এবং আগস্টে ৭৪ ডলার। অক্টোবর মাসে এই দাম ৮৫ ডলারে ওঠে। এরপর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এক লাফে ব্রেন্ট ক্রুড ওয়েলের দাম ১০০ ডলার ছাড়িয়ে যায়।


জ্বালানি তেল রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় দেশ রাশিয়া। সৌদি আরবের পর সবচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাস রাশিয়াতেই উত্তোলন করা হয়। আর ওই গাসের ওপর ইউরোপ অনেকটা নির্ভরশীল। মূলত ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞার কারণে বিশ্ববাজারে তেলের সরবরাহে তীব্র সংকট দেখা দেয়ায় দাম বাড়ছে। সূত্র : রয়টার্স

Facebook Comments Box


Posted ১:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ মার্চ ২০২২

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!