শনিবার | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

ব্রডব্যান্ড ইন্টারনেট হোক প্রত্যেক নাগরিকের আইনি অধিকার

ব্রডব্যান্ড ইন্টারনেট হোক প্রত্যেক নাগরিকের আইনি অধিকার

বাংলাদেশের প্রত্যেক নাগরিকের ব্যক্তিগত আয়ের ওপর নির্ভর করেই ইন্টারনেট এবং তথ্যপ্রযুক্তি শিল্পের বিকাশ ঘটেছে। এই শিল্পের টেকসই নিশ্চিত তথা বাংলাদেশের সার্বিক উন্নয়নের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনার জন্য ব্রডব্যান্ড প্রত্যেক বাংলাদেশি নাগরিকের আইনি অধিকার ঘোষণা করা অতীব জরুরি।


এক্ষেত্রে নিম্নে প্রদেয় তথ্য, উপাত্ত বিশ্লেষণ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন’স চার্টার) ভিশনের (সাশ্রয়ী, সার্বজনীন এবং নির্ভরযোগ্য টেলিযোগাযোগ সেবা) কার্যকরী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে যথাযথ সময়োপযোগী ভূমিকা পালন করতে পারে।

১৯৯৬ সালে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার সবার জন্য উন্মুক্ত হলেও আজ অবধি ইন্টারনেট এবং তথ্যপ্রযুক্তির ব্যবহারকারীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এর বহুবিধ কারণের মধ্যে উল্লেখযোগ্য কারণ হচ্ছে-

প্রথমত, বিটিআরসির তথ্য অনুযায়ী বাংলাদেশে বিদেশি মালিকানাধীন মোবাইল অপারেটর প্রতিষ্ঠানের গ্রাহক সংখ্যা জ্যামিতিক হারে বৃদ্ধি পেয়েছে (গ্রামীণফোনের বর্তমান গ্রাহক সংখ্যা ৭ কোটি ৬৪ লাখ ৬২ হাজার, রবির ৪ কোটি ৯০ লাখ ৪ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৫২ লাখ ৩৯ হাজার)।


দেশের একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল অপারেটর হিসেবে ২০০৪ সালের ২৬ ডিসেম্বর যাত্রা শুরু করা প্রতিষ্ঠান টেলিটকের গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেয়েছে গাণিতিক হারে। তবে পরবর্তী কালে সে সংখ্যায় ধীরগতি লক্ষ্য করা গেছে।

বর্তমান অপারেটরটির গ্রাহক সংখ্যা ৪৮ লাখ ৬৮ হাজার (সূত্র যুগান্তর ৩০ জানুয়ারি ২০২০) যদিও ২০২০ সালে লক্ষ্যমাত্রা ছিল ৭০ লাখ (সূত্র ডেইলি স্টার ডিসেম্বর ২৬, ২০১৯)। এই প্রথম কারণটি বিশ্লেষণ করলে দেখা যাবে-


(১) সমাজ বিজ্ঞানীদের ভাষায় টেলিটক সেবা প্রদান প্রতিশ্রুতির ক্ষেত্রে পাবলিক পলিসির দুটি লেভেলের একটি লেভেল (পলিসি ফর পাবলিক ইন জেনারেল) ব্যবহার করেছে। অন্যদিকে বিদেশি প্রতিষ্ঠান পাবলিক পলিসির দুটি লেভেলের (পলিসি ফর পাবলিক এবং পলিসি ফর বিজনেস) সময়োপযোগী ব্যবহার করেছে।

(২) লিনিয়ার অর্থনীতি বিজ্ঞজনদের মতে, বিদেশি মালিকানাধীন মোবাইল অপারেটর প্রতিষ্ঠান যেমন রবি তাদের ব্যবসার প্রমোশনাল মিক্স ব্যবস্থাপনার ক্ষেত্রে লিনিয়ার প্রোগ্রামিং কৌশল অবলম্বন করেছে। পক্ষান্তরে টেলিকম প্রমোশনাল মিক্স ব্যবস্থাপনার ক্ষেত্রে রাষ্ট্রীয় কৌশল অবলম্বন করতে নিজেদের স্বদিচ্ছা বা অপারগতা প্রকাশ করেছে।

দ্বিতীয়ত সার্কুলার অর্থনীতি বিশেষজ্ঞদের মতে ইন্টারনেট এবং তথ্যপ্রযুক্তি শিল্প থেকে রাজস্ব আদায়ে বিদেশি মালিকানাধীন মোবাইল অপারেটর প্রতিষ্ঠানের ওপর ব্যাপক নির্ভরশীলতার জন্য ইন্টারনেট এবং তথ্যপ্রযুক্তির ব্যবহারকারীদের পোহাতে হয় বা হচ্ছে দুর্ভোগ।

Facebook Comments Box

Posted ৫:২৮ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ জুলাই ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!