শনিবার | ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

রিয়াল–বার্সা–জুভের বিরুদ্ধে তদন্ত শুরু উয়েফার

Online News Desk

রিয়াল–বার্সা–জুভের বিরুদ্ধে তদন্ত শুরু উয়েফার

কী আছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার ভাগ্যে?ছবি: রয়টার্স

কী আছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাসের ভাগ্যে? উয়েফা কি নিষিদ্ধ করবে তিন ক্লাবকে? শিগগিরই হয়তো জানা যাবে তা। এই তিন ক্লাবের বিরুদ্ধে যে তদন্ত শুরু করেছে উয়েফা। আজ ইউরোপীয় ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফা ক্লাব তিনটির বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু করার ঘোষণা দিয়েছে। ইউরোপিয়ান সুপার লিগ বাতিল হয়ে গেলেও এই তিনটি ক্লাব এখনো সেই পরিকল্পনা থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়নি।
 
উয়েফা তদন্ত করার জন্য কয়েকজন ডিসিপ্লিনারি ইন্সপেক্টর নিয়োগ দিয়েছে। রিয়াল-বার্সা-জুভ সুপার লিগ আয়োজন করতে গিয়ে উয়েফার কী কী ধারা ভঙ্গ করেছে, সেই বিষয়ে তদন্ত করবে তারা। উয়েফা তাদের বিবৃতিতে জানিয়েছে, সময় হলেই এ ব্যাপারে আরও বিস্তারিত জানানো হবে। উয়েফা গত সপ্তাহেই জানিয়ে দিয়েছে, সুপার লিগের সঙ্গে এখনো জড়িয়ে থাকা তিন ক্লাব ‘যথাযথ শাস্তি’ পাবেই।
 
সুপার লিগ বন্ধের দাবিতে ইংলিশ ক্লাবের সমর্থকেরাই বেশি সরব ছিলেন।
সুপার লিগ বন্ধের দাবিতে ইংলিশ ক্লাবের সমর্থকেরাই বেশি সরব ছিলেন।ছবি: রয়টার্স
গত মাসে রিয়াল-বার্সা-জুভ আরও ৯টি ক্লাবকে সঙ্গে নিয়ে সুপার লিগ আয়োজনের ঘোষণা দিয়ে তোলপাড় ফেলে। পরে উয়েফা, ফিফা, দেশগুলোর সরকার ও সমর্থকদের চাপে ইংল্যান্ডের ৬টি ক্লাব ও স্পেনের আতলেতিকো মাদ্রিদ এবং ইতালির এসি মিলান ও ইন্টার মিলান নাম প্রত্যাহার করে নেয় সুপার লিগ থেকে।
 
সুপার লিগ থেকে নাম কাটানো ছয় ইংলিশ ক্লাব—আর্সেনাল, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম হটস্পার; স্পেনের আতলেতিকো মাদ্রিদ; ইতালির এসি মিলান ও ইন্টার মিলানও শাস্তি পেয়েছে উয়েফার। আর্থিক জরিমানা করা হয়েছে এই ৯ ক্লাবকে।
 
তবে শুধু আর্থিক জরিমানাই নয়, ওই ৯ ক্লাবকে অঙ্গীকারনামায়ও স্বাক্ষর করতে হয়েছে। বলতে হয়েছে ভবিষ্যতে কোনো বিদ্রোহী লিগে অংশ নেবে না তারা, খেলবে সুযোগ পাওয়া উয়েফার সব প্রতিযোগিতাতেই। ভবিষ্যতে কোনো অননুমোদিত প্রতিযোগিতায় খেলতে চাইলে উয়েফাকে ১০ কোটি ইউরো জরিমানা দেওয়ার অঙ্গীকারও করেছে ওই ৯ ক্লাব।
 
ইউরোপিয়ান সুপার লিগ থেকে বেরিয়ে গেছে নয়টি ক্লাব।
ইউরোপিয়ান সুপার লিগ থেকে বেরিয়ে গেছে নয়টি ক্লাব।ছবি: রয়টার্স
কী শাস্তি পেতে পারে রিয়াল-বার্সা-জুভ, সে বিষয়ে জল্পনা-কল্পনার অভাব নেই। কিছু সংবাদমাধ্যম জানাচ্ছে, সর্বোচ্চ দুই বছরের জন্য ইউরোপীয় প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ হতে পারে ‘দোষী’ তিন ক্লাব। তবে স্পেনের এক আদালত সুপার লিগের ক্লাব, খেলোয়াড় ও কর্মকর্তাদের যে কোনো ধরনের শাস্তি দেওয়াকে বেআইনি ঘোষণা করে এক রায় দিয়েছেন।
 
ওই রায় ফিফা, উয়েফা কিংবা ফেডারেশনগুলো মানবে কি না, কে জানে!
Facebook Comments Box


Posted ৩:৪৯ অপরাহ্ণ | বুধবার, ১২ মে ২০২১

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!