শুক্রবার | ১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

৬৬’র ৬-দফা বুঝতে পারলেই দেশ মাতৃকায় মহান স্বাধীনতা যুদ্ধের চেতনা প্রতিফলিত হবে

নিজস্ব প্রতিবেদক

৬৬’র ৬-দফা বুঝতে পারলেই দেশ মাতৃকায় মহান স্বাধীনতা যুদ্ধের চেতনা প্রতিফলিত হবে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালীর মুক্তির সনদ ৬-দফা বিষয়ক অনলাইন বিষয়ক কুইজ প্রতিযোগিতা’র পুরস্কার বিতরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


গতকাল বুধবার বেলা ১১টায় ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার প্রাপ্ত বিজয়ীদের মাঝে ভার্চুয়াল সভায় পুরস্কার বিতরণ করেন। এই প্রতিযোগিতায় কুষ্টিয়া জেলার একমাত্র বিজয়ী প্রতিযোগী কুষ্টিয়া আফসার উদ্দিন ফাজিল মাদ্রাসার ৮ম শ্রেনীর ছাত্রী হাফেজা তৈয়্যবা তাছনিম।

তিনি কুষ্টিয়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপস্থিত থেকে প্রধানমন্ত্রীর স্বাক্ষর সম্বলিত সনদ ও ১০ হাজার টাকার চেক গ্রহন করেন। কুষ্টিয়া জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন এই সনদ ও চেক তাসনিমের হাতে তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের সভাপতি খোকসা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব সদর উদ্দিন খান, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আসগর আলী, কুষ্টিয়া সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান আতা, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃনাল কান্তি দে, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) লুৎফুন নাহার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ওবায়দুর রহমান, আফসার উদ্দিন ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল ডঃ আব্দুল করিম, ওজোপাডিকো কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী প্রনব কুমার, এনডিসি তাইফুর রহমান, নির্বাহী ম্যাজিষ্ট্রেট সজিব ইসলাম ও ইছহাক আলী।


এ সময় জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন বলেন- ৬ দফা ছিল বাঙ্গালী জনগনের মেগনাকাটার। ৬৬’র ৬-দফা না হলে স্বাধীনতা হতো কিনা সন্দেহ ছিল। স্বাধীনতার মুলমন্ত্র ছিল ৬ দফায় আর সেই আলোকে মহান স্বাধীনতা যুদ্ধের বিজয়ের মধ্যদিয়ে দেশ স্বাধীনতা পেয়েছে। জেলা প্রশাসক বলেন, বর্তমান প্রজন্মকে ৬-দফা বিস্তারিত পড়তে হবে এবং জানতে হবে।

৬-দফা বুঝতে পারলেই দেশ মাতৃকায় মহান স্বাধীনতা যুদ্ধের চেতনা প্রতিফলিত হবে। তিনি বলেন, অনলাইনে ৬-দফা নিয়ে দেশব্যাপী কুইজ প্রতিযোগিতা ইতিবাচক। তিনি বলেন- সারাদেশের ১০০জন বিজয়ীর মধ্যে কুষ্টিয়ার আফসার উদ্দিন ফাজিল মাদ্রাসার ৮ম শ্রেনীর শিক্ষার্থী তাছনিম ৩৬তম স্থান অর্জন করে কুষ্টিয়ার মুখ উজ্জল করেছে। আর এর মধ্যেই প্রতীয়মান হচ্ছে মাদ্রাসাগুলোতে মুক্তিযুদ্ধ ভিত্তিক জ্ঞানচর্চার ক্ষেত্র তৈরী হয়েছে। উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙ্গালী মুক্তির সনদ ৬-দফা বিষয়ক অনলাইন বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় দেশব্যাপী।


এর মধ্যে ১০০জন প্রতিযোগীকে নগদ অর্থ ও সনদ প্রদান করা হয়। প্রথম পুরস্কার ৩ লক্ষ টাকা ও প্রধানমন্ত্রীর স্বাক্ষর সম্বলিত সনদ, দ্বিতীয় পুরস্কার ২লক্ষ টাকা ও প্রধানমন্ত্রীর স্বাক্ষর সম্বলিত সনদপত্র এবং তৃতীয় পুরস্কার ১লক্ষ টাকা ও প্রধানমন্ত্রীর স্বাক্ষর সম্বলিত সনদ পত্র।

এছাড়া বাকী ৯৭জন বিজয়ী প্রত্যেকে ১০হাজার টাকা ও প্রধানমন্ত্রীর স্বাক্ষর সম্বলিত সনদপত্র পেয়েছে। কুষ্টিয়ার বিজয়ী আফসার উদ্দিন ফাজিল মাদ্রাসার শিক্ষার্থী হাফেজা তৈয়্যবা তাছনিমের পিতা কুষ্টিয়া জিলা স্কুলের সিনিয়র শিক্ষক আবু তৈয়ব ইউনুস আলী এবং মাতা কুষ্টিয়া সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা শাহানারা খাতুন। তাছনিম তাদের ৩ সন্তানের সর্বকনিষ্ট।

Facebook Comments Box

Posted ৬:২৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ আগস্ট ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ শামীম আসরাফ, সম্পাদক ও প্রকাশক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

ঝাউদিয়া বাবলু বাজার, দৌলতপুর, কুষ্টিয়া ফোনঃ +৮৮ ০১৭৬৩-৮৪৩৫৮৮ ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!