শনিবার | ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ



সত্যের পথে অবিচল | ২৪ ঘণ্টা বাংলা সংবাদ

সাগরে লঘুচাপ, সমুদ্র বন্দরে সতর্ক সংকেত

মোঃ গোলাম কিবরিয়া (জিবন)

সাগরে লঘুচাপ, সমুদ্র বন্দরে সতর্ক সংকেত

ফাইল ফটো ২০/০৮/২০

সাগরে লঘুচাপ, সমুদ্র বন্দরে সতর্ক সংকেত


এক সপ্তাহ আগেই সাগরে তৈরি হয়েছিলো একটি সুস্পষ্ট লঘুচাপ যার প্রভাবে গত সপ্তাহের প্রায় প্রতিটা দিনেই দেশের প্রায় সব জেলাতেই মাঝারি থেকে ভারি বৃষ্টি হয়েছিল।
বুধবার (১৯ আগস্ট) সকালে আবারো একটি লঘুচাপের সৃষ্টি হয় এবং দুপুরে সেটি সুস্পষ্ট লঘুচাপে রূপান্তরিত হয়। এই সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বৃহস্পতিবার (২০ আগস্ট) খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ এলাকাতেই ভারি বর্ষণ হওয়ার সম্ভাবনা আছে।
অন্যান্য বিভাগে হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দেশের চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এবং নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, দুই সপ্তাহ ধরে টানা যে বৃষ্টিপাত হচ্ছে, সেটা আগামী ২৬ আগস্ট পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এরপর ধীরে ধীরে আবহাওয়া পরিস্থিতির উন্নতি ঘটবে। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, সাগরে তৈরি হওয়া লঘুচাপটি দুপুরে সুস্পষ্ট লঘুচাপে রূপ নেয়। তবে নিম্নচাপে রূপ নেওয়ার সম্ভাবনা ক্ষীণ। এটি আজকের মধ্যেই স্থলভাগ অতিক্রম করবে। যার প্রভাবে দেশের তিনটি বিভাগে হালকা থেকে ভারি বর্ষণ হতে পারে।
এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য থেকে পাওয়া গেছে, সারা দেশে বন্যার পানি কমতে শুরু করলেও এখনো চারটি স্টেশনের পানি বিপত্সীমার ওপর দিয়ে বইছে। যমুনা, আত্রাই, ধলেশ্বরী ও পদ্মা নদীর পানি এখনো ১০ থেকে ১৫ সেন্টিমিটার বিপত্সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গঙ্গা নদীর পানি সমতল থেকে আরোও বাড়ছে। আগামী ২৪ ঘণ্টায় মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুরের নিম্নাঞ্চল বন্যায় স্থিতিশীল থাকবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

Facebook Comments Box


Posted ৪:০১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২০ আগস্ট ২০২০

protidinerkushtia.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

মোঃ আসাদুজ্জামান, উপদেষ্টা
মোঃ রাকিব হাসান, প্রধান সম্পাদক
মোঃ খালিদ হাসান রিংকু, সম্পাদক ও প্রকাশক
গোলাম কিবরিয়া জীবন, বার্তা সম্পাদক
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

দিঘলকান্দী,(পুলিশ ক্যাম্প বাজার), ঝাউদিয়া, দৌলতপুর, কুষ্টিয়া-৭০৫০।
নিউজ রুম : +৮৮ ০১৭৩২-৭১৩৪২১
ই-মেইল: protidinarkushtia@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদনকৃত
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
error: Content is protected !!